বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০১৬

The Challenges of Institutionalising Democracy in Bangladesh | Rownak Jahan

ঢাকা বিশ্ববিদ্যালয় নাজমুল করিম স্টাডি সেন্টারের উদ্যোগে গত ২৮ জানুয়ারি ২০১৬ বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় আর সি মজুমদার আর্টস মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে “নাজমুল করিম স্টাডি সেন্টার বক্তৃতা-২০১৬” অনুষ্ঠিত হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান “The Challenges of Institutionalising Democracy in Bangladesh” বিষয়ে প্রবন্ধ উপস্থাপন
করেন।

The Challenges of Institutionalising Democracy in Bangladesh

Introduction
Bangladesh joined what Samuel P. Huntington had called the “third wave of democracy”1 after a

শনিবার, ২৩ জানুয়ারী, ২০১৬

জীবনানন্দ দাশের প্রবন্ধ,উপন্যাস আর কাব্য সহজে মনে রাখার উপায়

সতীর্থ তার জলপাইহাটী নিবাসী বান্ধবী কবিতার কথায় তার ছোট বোন কল্যানীকে মাল্যদান করল
উপন্যাসঃ
জলপাই হাটি

শুক্রবার, ২২ জানুয়ারী, ২০১৬

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও ‘ডেমোক্র্যাসি ডেফিসিট’ | শান্তনু মজুমদার

মধ্যবিত্ত সুশীল সমাজ যেভাবে দিনের পর দিন রাজনীতিকের সমালোচনার নামে রাজনীতির বিষোদ্গার করে চলেছেন তা অব্যহত থাকলে পরিণতি হবে ভয়াবহ। কে জানে না রাজনীতির বাইরে কিছু নেই। সমাজ, রাষ্ট্র, প্রতিষ্ঠান, প্রেম, প্রজ্ঞা, বুদ্ধিবৃত্তি, ধর্ম, গৃহস্থালি, দাম্পত্য – কি নয়? “গণতন্ত্র ঘাটতি”  পর্ব অতিক্রম করে “সুষম গণতন্ত্র” পেতে হলে আরেকটু অগ্রসর হয়ে বলা যায়, গনতন্ত্রকে “উপচে পড়া” পর্যায় নিয়ে যেতে চাইলে বর্তমানকার কথামালা নির্ভর “বাকবাকুম গণতন্ত্র” নয়, বরং

মানিক বন্দোপাধ্যায়ের একটি চরিত্র | আহমদ ছফা

আহমদ ছফার দেখার চোখ অসাধারণ। গতবার আমলারা নিজেরাই একটা পার্টি- পোস্টের পর ভাবছিলাম আহমদ ছফার কোন লেখাটি শেয়ার করা যায়? পদ্মা নদীর মাঝি নিয়ে শুধু মাত্র কুবের আর কপিলার (নটরডেম এর মোখতার স্যার এর দুষ্টুমি) আদিরসই মাথায় ছিলো। হোসেন মিয়ার গুরুত্ব তখন ভালো মত বুঝি নাই, কিন্তু ছফা তো পুরো আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন! নিচে লেখাটি তুলে দিলাম।

মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০১৬

ওয়ারেন বাফেট: হকার থেকে শীর্ষ ধনী

ওয়ারেন বাফেটের জন্ম আমেরিকার নেব্রাস্কা অঙ্গরাজ্যের ওমাহাতে ১৯৩০ সালে। তার বাবার নাম হাওয়ার্ড বাফেট ও মায়ের নাম লিলা বাফেট। তার পুরো নাম ওয়ারেন এডওয়ার্ড বাফেট। তিনি তার তিন ভাইয়ের মধ্যে দ্বিতীয়। তার শিক্ষাজীবন শুরু হয় রোজ হিল এলিমেন্টারি স্কুলে। ১৯৪২ সালে বাফেটের বাবা কংগ্রেসে নির্বাচিত হন এবং তারা সপরিবারে ওয়াশিংটন ডিসিতে চলে আসেন।

শনিবার, ১৬ জানুয়ারী, ২০১৬

বিহারীলাল চক্রবর্তীর- পত্রিকা ও কাব্য মনে রাখার সহজ উপায়

বিহারীলাল চক্রবর্তী-ভোরের পাখি
বিহারীলাল চক্রবর্তী-গীতিকবিতার জনক
বিহারীলাল চক্রবর্তী-রবিঠাকুরের কাব্য গুরু
পত্রিকাঃ

শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০১৬

রবি ঠাকুরের (রবীন্দ্রনাথ ঠাকুরের) প্রেমের গল্প সহজে মনে রাখার উপায়

দূর আশায় দৃষ্টিদান করে ল্যাবরেটরীর অধ্যাপক তার নষ্টনীড় জীবনের শেষের রাত্রির শেষ কথার সমাপ্তি টেনে স্ত্রীর কাছে পত্র লেখেন

সভ্যতার সংকট | রবীন্দ্রনাথ ঠাকুর

আজ আমার বয়স আশি বৎসর পূর্ণ হল , আমার জীবনক্ষেত্রের বিস্তীর্ণতা আজ আমার সম্মুখে প্রসারিত । পূর্বতম দিগন্তে যে জীবন আরম্ভ হয়েছিল তার দৃশ্য অপর প্রান্ত থেকে নিঃসক্ত দৃষ্টিতে দেখতে পাচ্ছি এবং অনুভব করতে পারছি যে , আমার জীবনের এবং সমস্ত দেশের মনোবৃত্তির পরিণতি দ্বিখণ্ডিত হয়ে গেছে ; সেই বিচ্ছিন্নতার মধ্যে গভীর দুঃখের কারণ আছে ।

বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০১৬

আল –মাহমুদের কাব্য, গল্প ও উপন্যাস মনে রাখার সহজ উপায়

কাব্যঃ
কালের কলসে হারিয়ে যাওয়া লোক-লোকান্তরে প্রচলিত কাহিনী –বখতিয়ারের ঘোড়ায় সোনালী কাবিন চাপিয়ে আল-মাহমুদ এক চক্ষু হরিণ শিকার করেছিলেন

Edward Said’s Orientalism Overview

Edward Said: Brief Bio

Edward Said is a preeminent scholar and an important figure in postcolonial studies. A professor of Comparative Literature at Columbia University, he is also well known as an activist in Middle Eastern politics.
Said was born in Jerusalem, Palestine in 1935. His mother was of Lebanese descent and his father was a successful Palestinian book merchant. The family had homes in Palestine, Cairo, Egypt, and a vacation home in Lebanon.

ইয়াজুজ মাজুজ : বিশ্বাস ও নির্ভরতার ইতিহাস

গগ মেগগ কিংবা ইয়াজুজ মা’জুজ হল পৃথিবীর তিন ইব্রাহিমী ধর্মের একটি খুবই প্রচলিত বিশ্বাস।

ধর্মীয় কিতাব মতে, এই ইয়াজুজ মা’জুজ হল একটা খুবই উচ্ছৃঙ্খল প্রজাতির মানবগোষ্ঠি যারা সমগ্র পৃথিবীতে একসময় বিপর্যয় সৃষ্টি করেছিল। এবং, বাদশা জুলকারনাইন, তাদেরকে দমন করে দুইটি

বুধবার, ১৩ জানুয়ারী, ২০১৬

সোভিয়েত ইউনিয়ন রক্তের দাগ এখনও শুকায়নি

কমিউনিস্টরা মুসলমানদের ওপর যেসব গণহত্যা চালিয়েছে ইতিহাস তার যুগ-যুগান্তরে এর কোনো দৃষ্টান্ত প্রত্যক্ষ করেনি। বলশেভিক বিপ্লব সফল করার জন্য লেনিন ও স্ট্যালিন ১৯১৭ সালের ১৫ ডিসেম্বর মুসলমানদের প্রতি আহ্বান জানান। তাদের আহ্বানের ভাষা ছিলো এমনÑ হে মুসলমানগণ! তোমাদের মসজিদ, তোমাদের নামাজ, তোমাদের ঈদ-উৎসব, তোমাদের আচার-অনুষ্ঠান সবকিছু হবে নিরাপদে; তোমরা এগিয়ে আসো এবং জারের বিরুদ্ধে বিপ্লবকে সহায়তা করো। তোমাদের মুক্তির

যেহেতু শাহরুখ একজন ‘খান’ | শান্তনু মজুমদার

অনেক বছর আগের কথা। আমাদের মফস্বলে কলেজের ছাত্র সংসদ নির্বাচন সামনে। পরিষ্কার মনে পড়ে দিনটি ছিল রৌদ্রোজ্জ্বল ও সুখপ্রদ। কিন্তু ‘ঠিক দুপ্পুর বেলা ভূতে মারে ঢেলা’। বসন্তে বাতাসে ভরপুর দিনটির মধ্যভাগে মৌলবাদী ভূতের ঢেলা পড়ে মাথায়, বুকেও। দেশের প্রধান মৌলবাদী দলের

বিশ্রাম কাজের অংগ একসাথে গাঁথা, নয়নের অংশ যেমন নয়নের পাতা

আপনি কি প্রেম করেন?
বন্ধুদের সাথে চায়ের কাপ হাতে তুমুল আড্ডায় মেতে ওঠেন?
কিংবা পড়াশোনা করেন?
পৃষ্ঠার পর পৃষ্ঠা লিখতে লিখতে কলমের কালি শেষ করে ফেলেন?
কিংবা স্যার লেকচার দেবার সময় চুপিসারে চোখ মুদে ঘুমিয়ে পড়েন?
আপনি কি খেলাধূলা করেন?

মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০১৬

চমকপ্রদ কহিনূর হীরা

ইতিহাস সমৃদ্ধ এক রত্ন। হীরা। তার নাম কহিনূর। এটি ডিম্বাকৃতির শ্বেত হীরা। বর্তমান ওজন ১০৫ ক্যারেট (২১.৬ গ্রাম) বা ৩১৯ রতি। প্রাথমিকভাবে ওজন ছিল ৭৫৬ ক্যারেট। শাহজাহানের রাজদরবারে কোহিনূরের ওজন পরীক্ষা করা হয়। ফরাসি রত্ন ব্যবসায়ী তাভারনিয়ার যাচাই করে

রমনার রাতের স্টার বনাম লাক্স চ্যানেল আই সুপার স্টার

সেই মেয়েটার কথা বলি।
বিশাল একটা ট্যুর দিয়ে বান্দরবন থেকে ফিরছি। চিটাগাং শহরে খুব দুঃসম্পর্কের এক রিলেটিভ আছে। তার বাসায় গেলাম।
তার একটাই মেয়ে- ভাল একটা কলেজে পড়ে- ইন্টারমিডিয়েট সেকেন্ড ইয়ারে। শ্যামলা গায়ের বর্ণ- কিন্তু বড় বড় মায়া কাড়া চোখ- মেয়েটাকে অনিন্দ্য সুন্দরী বলা যাবে না হয়তো কিন্তু বেশ আকর্ষণীয়।

একটি পরিচ্ছন্ন সমাজের স্বপ্ন | উম্মে ফারজানা জান্নাত

বাইরের উন্নত দেশগুলোকে যখন আমরা টিভির পর্দায়, ফেসবুক পেজে, বিভিন্ন রকম ফটোগ্রাফে এমনকি নিজেও বেড়াতে গেলে দেখি তখন ভাবি- “ইস! দেশগুলো কি সুন্দর পরিষ্কার-পরিছন্ন।”
আমরা সবাই-ই পরিষ্কার-পরিচ্ছন্ন দেখতে ভালবাসি কিন্তু থাকতে না!
কেউ কি ভেবেছেন, কেন আমাদের এই দেশ অপরিচ্ছন্ন! কারণ আমরা অপরিচ্ছন্ন রাখি তাই; মানুন

জরথুস্রবাদ: একটি প্রাচীন পারস্য ধর্ম | ফাহিম আহমেদ

খ্রিষ্টপূর্ব ষষ্ঠ থেকে দশম শতকে পারস্যে ধর্মীয় অরাজকতা আর মূর্তি পুজার পৌত্তলিকতা যখন সমকালীন বিশ্বের ধর্ম বিশ্বাসে নিদারুণ নাভিশ্বাস তুলছিল, ধর্মীয় স্বেচ্ছাচার আর অনৈতিকতা যখন ধর্মকে বিপর্যস্ত করে ফেলেছিল-তখন ধর্ম ও সমাজসংস্কারের ঔশ্বরিক ত্রাতা হিসেবে জরথস্র

সোমবার, ১১ জানুয়ারী, ২০১৬

মিত্রদেশের ভিসা | শিশির ভট্টাচার্য্য

সাতচল্লিশের দেশভাগ যদি মেনে নিই, তবে স্বীকার করতেই হয় যে, ‘দেশ’ আগে একটাই ছিল। পৈত্রিক উঠোনে বেড়া দিয়ে দুই আপন ভাই যখন ভিন্ন হয়, তখন এক ভাইয়ের বাড়িতে যেতে অন্য ভাইয়ের অনুমতি নিতে হয়, ঠিক যেমন করে মিত্রদেশে যেতে আমাদের ভিসা লাগে।

বছর চারেক আগে মিত্রদেশের সরকার ভিসা প্রদানের প্রক্রিয়াটি সহজতর করতে চাইলেন। নতুন

ভাড়াটে পুরুষ-‘জন’দের কথা

যৌনকর্মী, শব্দটা কানে এলে বা কোন কাগজের পাতায় দেখলে যেন চিরচেনা কল্পচিত্র ভেসে ওঠে; স্বল্পবসনা, মুখে রঙের বাহার ভার নিয়ে হেলেদুলে চলার ছলাকলায় কোন নারীচিত্র, বাংলাভাষায় সবচাইতে প্রচলিত যে শব্দটা প্রমিত এবং কথ্য ভাষায় সচরাচর ব্যবহার হয়ে থাকে, বেশ্যা। আর এই চিত্র মনের কোঠায় চিরস্থায়ী বন্দোবস্ত করে দেওয়ার দায়িত্বটা প্রায় পঞ্চাশ দশকের উপর ধরে দিয়ে

বুধবার, ৬ জানুয়ারী, ২০১৬

ঢাকায় মোগল শাসনের মধ্যাহ্ন

মোগল শাসন পর্বে উত্তর ভারত ও ইরানের সাথে যোগাযোগ উন্মুক্ত হয়ে যায় বাংলার। ফলে রাজধানী ঢাকায় ব্যাবসা বাণিজ্য ও শিল্পের বিকাশ ঘটতে থাকে। জনসংখ্যাও বৃদ্ধি পায়। এ পর্বের সবচেয়ে তথ্য সমৃদ্ধ বর্ণনা জানা যায় পর্যটক সেবাস্টিন মানরিকের ভ্রমণ বৃত্তান্তে। তিনি ঢাকায় এসেছিলেন ১৬৪০ সালে। ততক্ষণে ঢাকায় মোগলদের প্রাদেশিক রাজধানী প্রতিষ্ঠার ৩০ বছর পার হয়েছে।

সোমবার, ৪ জানুয়ারী, ২০১৬

রতন টাটা: টাটা সাম্রাজ্যের বাদশাহ

টাটা ভারতের সর্ববৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান। ছয়টি মহাদেশের ১০০টি দেশে শতাধিক কোম্পানির মাধ্যমে টাটা গ্রুপের ব্যবসা পরিচালিত হচ্ছে। রতন টাটা ভারতের অন্যতম ঐতিহ্যবাহী শিল্পগোষ্ঠী টাটা গ্রুপের সঙ্গে জীবনের অর্ধশত বছর কাটিয়ে ২০১২ সালে অবসরে যান। তখন প্রতিষ্ঠানটির আয় ১০ হাজার কোটিডলার

রবিবার, ৩ জানুয়ারী, ২০১৬

চেঙ্গিস খান - অন্য আলোয় দেখা

চেঙ্গিস খান। নামটি শুনলেই ভয়ে শিউড়ে উঠেন অনেকে। পরাজিত জাতিদের কাছে তিনি ছিলেন এক মুর্তিমান আতংকের নাম।মঙ্গোল সম্রাট ছিলেন তিনি।কিন্তু বিশ্বের ইতিহাসে তাকে চিত্রিত করা হয়েছে শুধুই এক রক্তপিপাসু বীভৎস খুনী হিসেবেই। বলা হতো যে তার হুকুমে বাতাসও নাকি দিক বদলাতে বাধ্য হতো।দুস্টু ছেলেদের ভয়পাওয়াতে মায়েরা নিতেন এই চেঙ্গিসের নাম।সভ্যতাকে দিয়ে গেছেন কেবলই মৃত্যু আর ধ্বংসের বিভীষিকা। আসলেই কি তাই? সভ্যতার যাত্রাপথে কি কোন অবদানই নেই এই মঙ্গোল সম্রাটের? সেটি অনুসন্ধানের ক্ষুদ্র প্রচেস্টা এই লেখাটিতে।