বাঙালির স্বভাবের কথা ভাবলেই আমার চোখের সামনে এক মৎস্যশিকারীর চিত্র ভেসে ওঠে, যে কিনা সারাদিন ছিপ ফেলে বসে থেকে অনেক কষ্টে বড়শিতে একটা মাছ গেঁথে তোলার পর মাছটাকে ইচ্ছে করে পানিতে ছেড়ে দেয় এবং পরক্ষণেই পা ছড়িয়ে বিলাপ করতে শুরু করে এই বলে যে, তার ভয়ানক ক্ষতি হয়ে গেল! বাঙালি চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য এই ‘অবিমৃশ্যকারিতা’, অর্থাৎ ‘অগ্র-
সোমবার, ২৯ ফেব্রুয়ারী, ২০১৬
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৬
গণতান্ত্রিক উত্তরণের ২৫ বছর
গণতান্ত্রিক উত্তরণ: ১৯৯০–৯১
১৯৯০ সালের ডিসেম্বরে গণ-আন্দোলনের মধ্য দিয়ে যখন সামরিক শাসক এরশাদের পতন হলো, তখন বাংলাদেশ ‘তৃতীয় পর্যায়ের’ গণতন্ত্রে প্রবেশ করে—এই ‘তৃতীয় পর্যায়’ শব্দবন্ধটি বেশ জনপ্রিয় ছিল। বিখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী স্যামুয়েল হান্টিংটন গণতান্ত্রিক দেশের ঐতিহাসিক বিবর্তনকে এভাবে তিন পর্যায়ে ভাগ করেছিলেন। তৃতীয় পর্যায়ের এই নতুন ধাঁচের গণতান্ত্রিক দেশগুলোর মতো বাংলাদেশের
১৯৯০ সালের ডিসেম্বরে গণ-আন্দোলনের মধ্য দিয়ে যখন সামরিক শাসক এরশাদের পতন হলো, তখন বাংলাদেশ ‘তৃতীয় পর্যায়ের’ গণতন্ত্রে প্রবেশ করে—এই ‘তৃতীয় পর্যায়’ শব্দবন্ধটি বেশ জনপ্রিয় ছিল। বিখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী স্যামুয়েল হান্টিংটন গণতান্ত্রিক দেশের ঐতিহাসিক বিবর্তনকে এভাবে তিন পর্যায়ে ভাগ করেছিলেন। তৃতীয় পর্যায়ের এই নতুন ধাঁচের গণতান্ত্রিক দেশগুলোর মতো বাংলাদেশের
বিডিআর বিদ্রোহের ইতিহাস | ২৫/২/২০০৯
কিছু কিছু মৃত্যুশোক কখনোই ভোলা যায় না।কিছু কিছু শোক বয়ে বেড়াতে হয় সারা জীবন। আজ তেমনি একটি শোকের দিন। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি, সকাল আটটা।বাজছে বিউগলের কঠিন সুর। আজকের বিউগলের আওয়াজটা অন্যান্ন দিনের চেয়ে করুণ সুরে বেজে উঠছে যেন। BDR সপ্তাহের দ্বিতীয় দিনে দরবার হলে, হন হন করে নিঃসব্দে ঢুকছে সৈনিকরা, আজও ওদের হাতে কোন অস্ত্র নেই, কারন আইন-শৃক্ষলা রক্ষায় সুধুমাত্র বাহিরে ডিউটির সময়ই কেবল অস্ত্র ও গুলি দেয়া হয়।
শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৬
বাংলাদেশের উঁচুবিত্ত শ্রেণী এবং সমাজবিপ্লব প্রসঙ্গ | আহমদ ছফা
গত বছর মানে ১৯৮৯ সালে, পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশ প্রকাশক সমিতি ধানমণ্ডি মাঠে একটা গ্রন্থমেলার আয়োজন করেছিলেন। এই মেলাটি বসেছিল কলাবাগানের বিপরীত দিকের মাঠটিতে। সাত কি আট দিন ধরে চলেছিল। ঐ মেলায় বেচাবিক্রি কেমন হয় জানার আগ্রহ হয়েছিল। তাই একটুখানি কৌতূহলের বশেই প্রতিদিন সন্ধেবেলা আমি ঐ মেলাতে গিয়েছি। কত টাকার বই বিক্রি হল প্রকাশকদের কাছে খোঁজখবর নিতে চেষ্টা করেছি।
বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৬
শেকড়বিচ্ছিন্ন তরুণ প্রজন্মের জাগরণ
‘কোনো অসুস্থ সমাজব্যবস্থায় সুস্থ ব্যক্তিত্বসম্পন্ন মানুষ বিচ্ছিন্ন হতে বাধ্য।’ প্রবীর ঘোষের ‘অলৌকিক নয় লৌকিক’ বইয়ের এ লাইনটি আজকাল বড্ড মনে পড়ছে। সত্যি, আমরা এমন এক দুঃসময়ে এসে উপনীত হয়েছি যখন একজন তরুণ-যুবক, প্রেমিক, এমনকি কারও স্বামীও হয়ে যাচ্ছে ধর্ষকামী নরমাংসের পশু। অপরদিকে ডিজিটালাইজেশনের জিকিরে, আধুনিকতা-
বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৬
ঢাকা-দিল্লী ‘মধুর’ সম্পর্কে ক্রিকেটের যে ‘বিষ’
বাংলাদেশে এখন দুটি ধারা। একদল অতি প্রগতিশীল, আরেক দল অতি প্রতিক্রিয়াশীল। গ্লোবাল ভিলেজের খপ্পরে পড়ে প্রগতিশীলরা সবকিছুই ধারণ করছেন। মুম্বাইয়ের আদলে হোলি উৎসবও শুরু হয়ে গেছে এদেশে। যদ্দুর জানি এটা বাঙালি সংস্কৃতির বড় অংশ না। এমনকি পশ্চিম বঙ্গের বাঙালিরাও হোলি বা দোল উৎসব এতো ঢাক-ঢোল পিটিয়ে করেন না। আবার যে অতি অরপ্রতিক্রীয়াশীলরা যথারীতি সবকিছুতে ‘ছে ছেক্কার’ করার জন্য মুখিয়ে থাকেন, হোলি বা রং খেলায় তাদের পিলে চমকাবে এটাই স্বাভাবিক।
মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৬
“মাফ করেন” | সাফিয়া সারমিন
আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্টবিজ্ঞান বিভাগে চতুর্থ বর্ষে পড়ছি। যখন প্রথম বর্ষে পড়ি, তখন থেকেই ক্যাম্পাসে কিছু মানুষ আছে যাদের দেখি ভিক্ষা করে । কিছু ছোট ছোট বাচ্চাও আছে যারা চকলেট, ফুল এসব শিক্ষার্থীদের কাছে বিক্রি করে, না হয় টাকা চায়।তারা আমাদের কাছে যখন টাকা চায়, তখন বলে ” দুডা টাহা দিবেন? বাত খামু । ” তখন আমাদের কেউ কেউ উত্তর দেই এরকম – ” দুই
সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৬
শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৬
বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৬
আজন্ম পাপ এবং ‘হলদে গোলাপ’
মানবাধিকার বাংলাদেশ ২০১৪ বইটি আইন ও সালিশ কেন্দ্র থেকে প্রকাশিত হয়েছে ২০১৫ সালে। বইটিতে ‘যৌনগত সংখ্যালঘুর অধিকার’ শিরোনামের একটি লেখায় আমরিন খান লিখেছেন, ‘…ফারসি ভাষায় হিজড়া শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ হলো “সম্মানিত ব্যক্তি”। আক্ষরিক অর্থে সম্মানিত ব্যক্তি হলেও তাদের ভিন্ন শরীরী উপস্থাপনার কারণে বৃহত্তর জনজীবন থেকে তারা ছিল অদৃশ্য ও অস্পৃশ্য। তাদের এই অদৃশ্য-অস্পৃশ্য হওয়ার ইতিহাস শুরু ব্রিটিশ উপনিবেশ আমলে, যখন
বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৬
জাত এবং শ্রেণী প্রথার প্রভেদ
অভিধানে জাত শব্দটির অর্থ জন্মগত সামাজিক শ্রেণী, অপরপক্ষে শ্রেণী অর্থ সারি বা বিভাগ। শ্রেণী এবং জাতপ্রথা দুই’ই অর্জিত হয় জন্মসূত্রে। জাতভেদ বনাম শ্রেণীভেদ দুটোই এমন এক সামাজিক অবস্থান যা কিনা বিশেষ কোন গোত্রকে নীচু বা উঁচু পদে দলভুক্ত করে সমষ্টিকে বিভক্ত করে।
ম্যাকলেভার এবং ডেভিস যেভাবে এই সমস্যা পর্যালোচনা করেছেন; জাতভেদ এবং শ্রেণীভেদ প্রথা
ম্যাকলেভার এবং ডেভিস যেভাবে এই সমস্যা পর্যালোচনা করেছেন; জাতভেদ এবং শ্রেণীভেদ প্রথা
ব্রিটেনে বাংলাদেশি ডায়াস্পোরা: আত্মপরিচয়ের সংঘাত ও জঙ্গিবাদের বিপ্রতীপ প্রভাব
অভিপ্রয়াণ এবং অভিবাসন মানবসভ্যতার একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সভ্যতার শুরু থেকেই মানুষ তার চাহিদার তাগিদে ছুটে বেড়িয়েছে স্থানান্তরে। শ্রেয়তর জীবনের সন্ধানে মানুষের দেশান্তরী হবার প্রবণতা তাই আজ নতুন কিছু নয়। ব্যাষ্টিক চাহিদার পাশাপাশি সামষ্টিক ক্ষেত্রেও নতুন ভৌগলিক অঞ্চল অধিগ্রহণ, সাম্রাজ্যের বিস্তার, অর্থনৈতিক এবং রাজনৈতিক প্রভাবের সম্প্রসারণ ইত্যাদি বিভিন্ন কারণে বিশ্বের বিভিন্ন জাতি-গোষ্ঠীর স্থায়ী বা অস্থায়ী অভিপ্রয়াণ দেখা যায় ইতিহাসের পাতায় পাতায়।
পড়ুয়ার প্রেম, পড়ুয়ার প্রেমিকা
তুমি কোন পড়ুয়া মেয়ের সাথেই প্রেম ক’রো। এমন মেয়ের প্রেমে প’ড়ো, যে কাপড়ের বদলে বই কিনে টাকা শেষ করে ফেলে। অতিরিক্ত বই রাখতে গিয়ে যার আলনার জায়গা শেষ হয়ে যায়। এমন মেয়ের সাথে প্রেম ক’রো, যার কাছে সবসময়েই পড়তে-চাওয়া বইয়ের তালিকা থাকে, বারো বছর বয়স থেকেই যার একটা লাইব্রেরি কার্ড আছে।
এমন এক মেয়েকে খুঁজে বের ক’রো যে পড়ে। কীভাবে বুঝবে? – তার ব্যাগে সবসময়েই একটা না-
মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৬
আমরা ধর্ষণ যেভাবে শিখলাম!
সমস্যার ট্রিগার না দেখে আমরা বুলেট নিয়ে খুব মাথা ঘামাই এটা নতুন কিছু না। পরবর্তী কথাগুলো আমার কাছে সম্পূর্ণ বাস্তব, কারো কল্পনার সঙ্গে মিলে গেলে তা কাকতালীয়।
বাংলা সিনেমার গানের দৃশ্য, নায়ক-নায়িকার প্রেম হওয়ার পরের দৃশ্যেই গান, যেখানে তারা নাচছে। গানের অন্তরার সময় নায়ক-নায়িকাকে পাপ্পি দিতে গেল, আর নায়িকা লজ্জায় তার মুখ ঘুরিয়ে নিল। একটা কাট মেরে পরিচালক নিয়ে গেল দুটো গোলাপ ফুলের দৃশ্যে যেখানে দুটো ফুল আলতো করে
বাংলা সিনেমার গানের দৃশ্য, নায়ক-নায়িকার প্রেম হওয়ার পরের দৃশ্যেই গান, যেখানে তারা নাচছে। গানের অন্তরার সময় নায়ক-নায়িকাকে পাপ্পি দিতে গেল, আর নায়িকা লজ্জায় তার মুখ ঘুরিয়ে নিল। একটা কাট মেরে পরিচালক নিয়ে গেল দুটো গোলাপ ফুলের দৃশ্যে যেখানে দুটো ফুল আলতো করে