শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭

বেঁচে থাকতে জিরো এখন তারা হিরো

পরিবর্তন চলমান প্রক্রিয়া। সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুই বদলে যায়। আজ যার মূল্যায়ন নেই, অদূর ভবিষ্যতে সে-ই হয়ে ওঠেন শিরোমণি। এমন উদাহরণ ভূরি ভূরি। ইতিহাস খুঁড়লেই চোখে পড়বে এমন জ্ঞানী-গুণী মনীষীদের, যারা বেঁচে থাকতে প্রাপ্ত সম্মান পাননি। মেলেনি খ্যাতি। উল্টো তারা হয়েছেন উপহাসের পাত্র। তাদের মেধা সমাজ ও রাষ্ট্রের চোখে কখনো কখনো হয়েছে নিন্দিত, অপরাধ। যে কারণে বেঁচে থাকতে তারা অবজ্ঞার শিকার হয়েছেন, অভিযুক্ত অপরাধী হিসেবে বিচার শেষে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন। কিন্তু সময় পরিক্রমায় ভুল ভেঙেছে মানুষের, সমাজের, রাষ্ট্রের।

বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭

কারাগারের রোজনামচা: মাটি ও মানুষের প্রতি ভালোবাসার দলিল | ড. আতিউর রহমান

বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’ একনাগাড়েই পড়ে ফেলার মতো একটি বই। তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ও একই ধাঁচের আরেকটি বই। অতি সহজে মনের কথা বলবার এবং লিখবার এক অভাবনীয় ক্ষমতার অধিকারী ছিলেন তিনি। এ বই দুটো পড়েই আমার মনে হয়েছে রাজনৈতিক সাহিত্যিক হিসেবে বিশ্বজুড়ে তাঁর সুনাম চিরদিনই বহাল থাকবে। এই দুটো বইয়ের সম্পাদক তাঁরই সুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, তাঁর আরো কয়েকটি বই অচিরেই বের হবে। আরো সন্তুষ্টির কথা যে বইগুলোর ইংরেজি অনুবাদও বের হবে। ‘অসমাপ্ত আত্মজীবনী’র ইংরেজি অনুবাদ

বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭

জিরো থেকে হিরো হলেন যারা

বিখ্যাত সফল ব্যক্তিরা তাদের জীবনের শুরুতে অনেক কষ্ট করেছেন। দারিদ্র্যের সঙ্গে লড়াই করেছেন। অনেকে সামাজিকভাবেও হেয় প্রতিপন্ন হয়েছেন এক সময়। কিন্তু কঠিন পরিশ্রম আর অধ্যবসায়ে তারা পরবর্তীতে সাফল্যের শিখরে পৌঁছান। এক একজন হয়ে ওঠেন অনুপ্রেরণীয় তারকা। জয় করে

মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭

পুরস্কার কি পরিষ্কার? | হানিফ সংকেত

কথায় বলে, বিপদ নাকি পদে পদেই ঘটতে পারে। তাই কথায় আছে, ‘পদে পদে বিপদ।’ এই পদ বলতে শুধু ‘পা’ বোঝায় না, পদস্থ বলতে উচ্চপদ, অপদস্থ বলতে অপমান, পদোন্নতি বলতে প্রমোশন, পদস্খলন বলতে নৈতিক স্খলন, পদচ্যুত বলতে বরখাস্ত আবার পদক মানে পুরস্কার। রবীন্দ্রনাথ ঠাকুরের পুরস্কার কবিতায়, কবি ধনরত্ন, মনি-মানিক্য না নিয়ে নিজেকে ধন্য মনে করেছিলেন বোদ্ধা রাজার কণ্ঠের ফুলের মালাকে গ্রহণ করে মাথায় তুলে নিতে।

সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭

ভারতীয় বাঙালি বাংলাদেশি বাঙালি

শত্রু না থাকলে অনেক সময় আত্মপরিচয়ের বোধ আসে না। পাশের বাড়ির লোকে যদি সকাল বিকাল গোষ্ঠী তুলে আর মুখ খারাপ করে গালি দিতে থাকে, তাহলে গালি খাওয়া গোষ্ঠীর মধ্যে একধরনের আত্মপরিচয় ও একতা তৈরি হয়। পাকিস্তান আমলে পশ্চিম পাকিস্তানিদের নানারকম গালিগালাজ আর অত্যাচারে বাংলাদেশের মানুষের মধ্যে এই ধরনের আত্মপরিচয় প্রবল হয়ে উঠেছিল। বাংলাদেশের মানুষের সেই আত্মপরিচয়ের নাম হলো বাঙালিত্ব। বাঙালিত্ব আমাদের বহু আগে থেকেই ছিল, কিন্তু অনেক

রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭

মিয়ানমারে সুবর্ণ শব্দের নীরবতা: শেষ মোগল সম্রাট বাহাদুর শাহ জাফর

চোখ বেঁধে ছেড়ে দিলে বলতাম, বুয়েটের রাস্তার ফুটপাত ধরে হাঁটছি, সামনেই পলাশীর মোড়। ব্রিটিশ কাঠামোর কলোনি ধাঁচের লাল লাল বাড়ি, গাছ-পাতায় ভর্তি ছায়া জমানো পথ। টুকটাক মনোহারির দোকান ইতস্তত ছড়িয়ে আছে। গেরুয়া রঙের পুরনো দেয়ালের গা ঘেঁষে এমন এক চায়ের দোকানে দাঁড়িয়ে আছি, যত দূর চোখ যায়, ঝিম ধরা রোদ ছাড়া কিছু নেই। সমান বিরতিতে যে পাখি ধারেকাছে ডাকছে তার নাম জানি না। শুধু ওই ব্যবধানের ফাঁক গলে বারবার ছুটে আসা বাতাসটা মানুষের দীর্ঘশ্বাসের মতো। যেখানে এসেছি সেখানে অবশ্য দীর্ঘশ্বাসই শোনার কথা। এতক্ষণের

শনিবার, ২২ এপ্রিল, ২০১৭

নিঃশব্দ ভাষা ইমোজি: ‘চোখে-জল-মুখে-হাসি’ | চিররঞ্জন সরকার

নানা রকম ভাষার সঙ্গে আমাদের পরিচয়। ব্যবহারিক ভাষা, ব্যাকরণসম্মত ভাষা, তৃতীয় লিঙ্গের ভাষা, নৈঃশব্দের ভাষা, দেহকেন্দ্রিক ভাষা, ছাত্র পড়ানোর ভাষা, মুখ খারাপের ভাষা, মাস্তানি ভাষা, পাগলামির ভাষা, মায় সিনেমার ভাষাও। তবে এখন জনপ্রিয় হয়ে উঠছে বিশেষ এক প্রতীক-নির্ভর ভাষা। যাকে বলা হয় ইমোজি। ‘ইমোজি’ শব্দটির উৎপত্তি জাপানি শব্দ ‘ইমোডজি’ থেকে। এর অর্থ ‘স্মাইলি’ অর্থাৎ ‘হাসিমুখ’। এটা মূলত ফেসবুক, টুইটার, হোয়াটসআপ, ভাইবার, ইমো ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের ভাষা।


শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

নির্বাসিত বই

নির্বাসিত গ্রন্থ বা ব্যান্ড বুকসের কথা আমরা প্রায়শই শুনে থাকি। কোন বই কোন দেশের জন্য নির্বাসিত, কত বছরের জন্য নির্বাসিত, কখন নির্বাসন শেষ হয়ে যায়, কখন শুরু হয়, এমনি নানা খবরাখবর।

ভাবতে গেলে মনে হয়, কেন একটা বইকে নিষিদ্ধ করা হলো? একসময় ড. হুমায়ুন আজাদের বই 'নারী'ও নিষিদ্ধ হয়েছিল। কারণ বুঝতে পারিনি। কোন ঘটনায় বইটাকে নিষিদ্ধ করা হলো? তিনি

বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০১৭

গণতন্ত্র মানে ‘সমঝোতার শিল্প’ | ড. ইমতিয়াজ আহমেদ

স্বাধীনতার মাত্র কয়েক বছর পর থেকেই আমাদের দেশের ক্ষমতার কেন্দ্রে সামরিক শাসকদের দেখা যেতে থাকে। প্রায় আড়াই যুগের সামরিক শাসনের পর নব্বইয়ের গণঅভ্যুত্থানের মাধ্যমে আমরা একটি গণতান্ত্রিক ব্যবস্থায় প্রত্যাবর্তন করেছি। যদিও গত দুদশকের বেশি সময়ে ব্যবস্থাটি একটি নির্বাচনমুখী গণতান্ত্রিক ব্যবস্থায়

বুধবার, ১৯ এপ্রিল, ২০১৭

কিছু বিখ্যাত লেখকের অদ্ভুত অভ্যাস

আমরা জানি রবীন্দ্রনাথ ঠাকুর কখনও একটি বাড়িতে বেশিদিন থাকতে পারতেন না। কখনও শ্যামলী, কখনও উদয়ন, কখনও কোর্নাক, কখনও নৌকা, কখনও ঝুল-বারান্দা। এ অভ্যাসে এমন কিছু অবাক হওয়ার কিছু নেই। কারণ অনেকেই এক জায়গায় ঠায় বসে লেখেন না। শোনা যায়, রবীন্দ্রনাথ ঠাকুর গাছের ওপরও একটি বাড়ি বানিয়েছিলেন। 

মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭

অন্যায় আর অসৎ নির্লিপ্ততা | নাদির জুনাইদ

দুষ্কৃতকারীদের ধারালো অস্ত্রের আঘাতে অভিজিৎ রায় মাটিতে লুটিয়ে পড়েছেন। রক্তাক্ত শরীরে হতবুদ্ধি অবস্থায় দাঁড়িয়ে আছেন বন্যা আহমেদ, স্বামীর নিথর দেহের পাশে। সামান্য দূরেই জটলা বেঁধে দাঁড়িয়ে সে দৃশ্য দেখছে কিছু মানুষ। তাদের মুখে খুব বিচলিত, ক্ষুব্ধ বা আতঙ্কিত ভাব লক্ষ্য করা যায় কি? মনোযোগ দিয়ে দেখলে বরং বোঝা যায় তাদের নির্লিপ্ত অভিব্যক্তি। এ বিষয়ে সন্দেহ থাকে
না যখন জানা যায় যে, কেবল একজন ফটোসাংবাদিক অভিজিতকে হাসপাতালে নিয়ে যেতে সাহায্য করেন।


সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭

প্রথম বাংলাদেশ সরকার ও যুদ্ধাপরাধীদের বিচার | শারমিন আহমদ

তাজউদ্দীন আহমদ ও ঐতিহাসিক প্রথম বাংলাদেশ সরকার গঠন নিবিড়ভাবে জড়িত। ৩০ মার্চ, ১৯৭১, কুষ্টিয়া জেলার সীমান্তবর্তী, জীবননগর এলাকার টুঙ্গি নামক স্থানে, সেতুর নিচে আশ্রয়প্রাপ্ত এ দূরদর্শী মানুষটি স্বাধীন সরকার গঠনের চিন্তা করেছিলেন। পাকিস্তানি হানাদার বাহিনির নির্মম আগ্রাসন থেকে বাংলাদেশকে

রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭

নাপিত ও সার্জনের দৃষ্টিতে বাংলা বানান-সংস্কার

পৃথিবীর প্রথম পাস করা শল্যবিদ বা সার্জনদের মধ্যে অনেকেই প্রথম জীবনে পেশায় নাপিত ছিলেন। ইংল্যান্ডে এখনও ডাক্তারদের ‘ডক্টর’ এবং সার্জনদের ‘মিস্টার’ (নাপিত) বলার রেওয়াজ আছে (সার্জনদের ‘ডক্টর’ বললে ডক্টররা নাকি অপমানিত বোধ করেন)! মধ্যযুগে ইউরোপের নাপিতেরা দলে দলে প্যারিস বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন শল্যবিদ্যায় ডিগ্রি নিতে। এই নাপিতেরা যখন

শনিবার, ১৫ এপ্রিল, ২০১৭

একজন মোজাফফর আহমদ: নির্মোহ মানুষের প্রতিকৃতি

অভিনন্দন অধ্যাপক মোজাফফর আহমদ। পয়লা বৈশাখ আপনার জন্মদিন গেল। আপনার সমসাময়িক কোনো রাজনীতিবিদ আর বেঁচে নেই। ৮০ বছর আগে ব্রিটিশ আমলে রাজনীতিতে আপনার হাতেখড়ি হয়। সেই ১৯৩৭ সাল থেকে আজ পর্যন্ত এক

শুক্রবার, ১৪ এপ্রিল, ২০১৭

আম্বেদকরের সামাজিক ন্যায়ের পতাকা

ভারতরত্ন ড. বি আর আম্বেদকরের জন্মদিন আজ। ভারতীয় সংবিধানের মুখ্য রূপকার হিসেবে মানুষের কাছে তার প্রধান পরিচয় হলেও তিনি ছিলেন তৎকালীন পৃথিবীর একজন শ্রেষ্ঠ পণ্ডিত। জীবনের সহস্র প্রতিকূলতা থাকলেও, জীবন যুদ্ধের সেই ঝঞ্ঝাক্ষুব্ধ সমুদ্র অতিক্রম করেই তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য

বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭

নববর্ষ দেশে বিদেশে, আনন্দ ও উৎসবের শুভদিন | ধীরাজ কুমার নাথ

শুভ হোক নববর্ষ ১৪২৪ সাল। শুভ নববর্ষের প্রথম প্রহর থেকে বাংলার ঘরে ঘরে শুরু হয় আনন্দ উৎসবের মহা-আয়োজন। পরষ্পরের মঙ্গল কামনায় শুরু হয় বার্তা-বিনিময়। বয়োজ্যেষ্ঠরা ছোটদেরকে করে আশীর্বাদ।

বুধবার, ১২ এপ্রিল, ২০১৭

দুঃশাসন, ভুভুজেলা ও বৈশাখে নারীনিগ্রহ

মহাভারতে পড়েছি দুর্যোধনের প্ররোচনায় দুঃশাসন যখন প্রকাশ্য সভায় দ্রৌপদীর বস্ত্রহরণ করছিল, তখন কর্ণ ও শকুনি তাকে উৎসাহ দিচ্ছিল এবং অধোবদনে নিশ্চেষ্ট বসেছিলেন ভীষ্ম, দ্রোণ, কৃপাচার্যর মতো প্রবীণ বীরপুরুষেরা। সেই সভায় উপস্থিত কেউ এগিয়ে আসেননি দ্রৌপদীকে রক্ষা করতে। বিপন্ন নারীর আকুতিতে বা আর্তনাদে কোনো বীরপুরুষের পৌরুষ জেগে ওঠেনি। সকলেই যেন অসহায়ভাবে দৃশ্য্যটি দেখছিলেন। দ্রৌপদীকে সমর্থন

মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭

পহেলা বৈশাখ: একদিনের বাঙালিয়ানা | রাহমান নাসির উদ্দিন

এ নিবন্ধটি হচ্ছে পহেলা বৈশাখ নিয়ে আমার কিছু বিক্ষিপ্ত পর্যবেক্ষণ, অপ্রথাগত অনুভূতি এবং খুচরা চিন্তা-ভাবনার কোলাজ। নানান আয়োজনের দেখাদেখির ভেতর কিছু অ-দেখা ভুবন আমি যেভাবে দেখার চেষ্টা করেছি, এটা তার কিছু অছন্দোবদ্ধ আলেখ্য। এ নিবন্ধ কিছু খণ্ড খণ্ড উপলব্ধির অখণ্ড গাঁথুনি যা পহেলা বৈশাখ এবং বৈশাখ-কেন্দ্রিক আমাদের বহুমাত্রিক আদিখ্যেতা উন্মোচনে সাহায্য করবে। পাশাপাশি এ নিবন্ধ হচ্ছে আয়োজন বনাম

সোমবার, ১০ এপ্রিল, ২০১৭

স্বাধীনতা ঘোষণার ভিত্তি ১০ এপ্রিল

বাংলাদেশের স্বাধীনতার ঘোষক কে? এ নিয়ে বিগত প্রায় তিন যুগের তর্ক-বিতর্কে স্বাধীনতা ঘোষণার বৈধতার মূল কথাই সব চেয়ে কম আলোচিত হয়েছে। ফলে এসব বিতর্ক গ্রাম্য ঝগড়ার স্তরেই থেকে গেছে।

স্বাধীনতার ঘোষণা সম্পর্কিত আদালতের একটি রায় থাকার পরও এবারের ২৬ মার্চ উপলক্ষ্যে প্রধান প্রধান পত্রিকাতেও স্বাধীনতার ঘোষণা নিয়ে যে সব কলাম ছাপা হয়েছে তাতে স্পষ্ট ওই আলোচনা এখনও চলমান। ‘কালুরঘাট বেতারকেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা’

রবিবার, ৯ এপ্রিল, ২০১৭

যেভাবে এল বাংলা সন

বাংলাদেশে আগের চেয়ে নববর্ষ উদ্যাপন ধীরে ধীরে ব্যাপক ও বিস্তৃত হয়ে উঠছে। একসময় বিপুল মানুষের মিলনমেলায় চৈত্র-সংক্রান্তি ছিল বাঙালির সবচেয়ে বড় আনন্দ উৎসব। যদিও তখনও গ্রামবাংলায় নববর্ষ উপলক্ষে যাত্রাগান, রাসলীলা ইত্যাদি দেখতে পাওয়া যেত। এরপর অভিজাত শ্রেণির পৃষ্ঠপোষকতায় নববর্ষ উদযাপন শুরু হল। তবে এখন এটি সকল শ্রেণির বাঙালির সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

ইতিহাসের কাঠগড়ায় লৌহমানবী থেচার

৮ এপ্রিল, ২০১৩ সাতাশি বছর বয়সে মারা গেলেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লৌহমানবী হিসেবে খ্যাত মার্গারেট থেচার। ১৯৭৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত টানা এগার বছর দু’শ নয় দিন তিনি এ পদে ছিলেন। সে হিসেবে, বিশ শতকে দীর্ঘতম কাল কোনো দেশের প্রধানমন্ত্রীত্বে থাকার রেকর্ড তাঁর দখলে। উনিশ শতকে লর্ড স্যালিসব্যারি একটানা তের বছর দু’শ বায়ান্ন দিন, এবং এর আগে

শুক্রবার, ৭ এপ্রিল, ২০১৭

রোয়ান্ডার গণহত্যা ও ইতিহাসের শিক্ষা | শারমিন আহমদ

‘আর কখনও নয়’, এই প্রত্যয় নিয়ে প্রতি বছরের ৭ এপ্রিল রোয়ান্ডা তার রাষ্ট্রে ঘটে যাওয়া বিংশ শতাব্দীর অন্যতম নৃশংস গণহত্যা দিবসের স্মরণ করে। ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় অধিষ্ঠিত আফ্রিকান ইউনিয়নের মূল কার্যালয়ে গত ৭ ও ৮ এপ্রিল সূচিত হয় রোয়ান্ডা গণহত্যা দিবস। ৭ এপ্রিল, অর্থোডক্স, ক্যাথলিক,

বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭

‘সবই ব্যাদে আছে’

প্রবন্ধের শিরোনামটি ভারতের একসময়কার বিখ্যাত জ্যোতির্পদার্থবিদ মেঘনাদ সাহার একটি উদ্ধৃতি থেকে ধার করা। যারা বিজ্ঞানচর্চার নামে অপবিজ্ঞান চর্চা করেন, আর প্রাচীন ধর্মগ্রন্থের মধ্যে আধুনিক বিজ্ঞানের তত্ত্ব তালাস করেন, তাদের উদ্দেশে এই তাৎপর্যময় উক্তিটি করেছিলেন ড. সাহা, সেই ত্রিশের দশকে। তবে সাম্প্রতিক কিছু সংবাদের প্রেক্ষিতে এই প্রাতঃস্মরণীয় বিজ্ঞানীর উদ্ধৃতিটি উল্লেখের প্রয়োজনীয়তা নতুন করে অনুভব করলাম।

বুধবার, ৫ এপ্রিল, ২০১৭

রোকেয়া, বিদ্যাসাগর, বাল্যবিবাহ ও শেখ হাসিনার উক্তি | চিররঞ্জন সরকার

ভারতবর্ষের সবচেয়ে আলোকিত মানুষটির নাম সম্ভবত বেগম রোকেয়া। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মাত্র ৫২ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার মতো মেধাবী, আত্মসম্মানবোধ সম্পন্ন মননশীল, সাহসী নারী বাঙালি সমাজে আজও বিরল। তিনি তার কর্ম ও রচনা দিয়ে সামাজিক সচেতনতা সৃষ্টির চেষ্টা করেছেন, ধর্মের নামে নারীর প্রতি অবিচার রোধ করতে চেয়েছেন। শিক্ষা আর পছন্দানুযায়ী পেশা নির্বাচনের সুযোগ ছাড়া যে নারী মুক্তি আসবে না-একথা তিনি অনেক জোরের সঙ্গে বলেছেন। তিনি বিশ্বাস করতেন, একমাত্র শিক্ষার মাধ্যমেই নারী সমাজ নীরব সামাজিক বিপ্লব ঘটাতে পারবে। নিজেদের মর্যাদা প্রতিষ্ঠা করতে পারবে। ধর্মীয় গোঁড়ামির ঊর্ধ্বে উঠে তিনি নারীকে তার স্ব-মহিমায় প্রজ্জ্বলিত হবার শক্তি জুগিয়েছেন।

মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭

ঢাকাইয়া কুট্টি ভাষা

ঢাকা গড়ে উঠেছে বুড়িগঙ্গার তীরে। যেহেতু ঢাকা ছিল রাজধানী। মানুষ তো আসবেই। যখনই যে এসেছে, নিজের আশাকে সামনে রেখে নিজের ভাষায় কথা বলেছে। বহু অঞ্চলের মানুষ একত্রে মিলে নিজস্ব ভাষায় কথা বলতে বলতে ঢাকার প্রাচীন জনপদ ঘিরে নতুন একটি ভাষার উদ্ভাবন হয়েছে। নতুন উদ্ভাবিত ভিন্নমাত্রার ভাষাটির নাম ‘কুট্টি’ ভাষা।

আদি ঢাকার আদি মানুষেরা এখনো সেই ‘কুট্টি’ ভাষায় কথা বলে। ‘কুট্টি’ ভাষাকে আজ যদিও ঢাকার আদি ভাষা বলে অনেকে মনে

সোমবার, ৩ এপ্রিল, ২০১৭

বাংলাদেশে গৌরবময় ১৩৬তম আইপিইউ সম্মেলন

এখন থেকে ১২৮ বছর আগে ব্রিটিশ নাগরিক উইলিয়াম র‌্যান্ডাল ক্রেমার ১৮৮৯ সালে ফ্রান্সের প্যারিসে আন্তর্জাতিক সংগঠন হিসেবে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) প্রতিষ্ঠা করেছিলেন। সংস্থাটির বর্তমান সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভা শহরে। বর্তমানে সংস্থাটির সদস্য সংখ্যা ১৭০টি। বিশ্ব

রবিবার, ২ এপ্রিল, ২০১৭

‘পিঙ্ক’, নারীর অধিকার এবং ‘নো’ | চিররঞ্জন সরকার

কোনও মেয়ের ‘না’-এর উপর জোর খাটানো যায় না। খাটাতে চাওয়াটা আসলে পৌরুষহীনতার প্রতীক। সেটাকেই প্রতিষ্ঠিত করার চেষ্টা হয়েছে সম্প্রতি মুক্তি পাওয়া ভারতের আলোচিত ‘পিঙ্ক’ সিনেমায়। নিজের মত করে চলা, নিজের ইচ্ছের স্বাধীনতা নিয়ে বেঁচে থাকা এটাই তো প্রত্যেক মানুষের আরাধ্য। এটা অবশ্য মানবাধিকারেরও মূল কথা। কারও ওপর খবরদারি, জোর-জবরদস্তি

শনিবার, ১ এপ্রিল, ২০১৭

পঞ্জিকার পাঁচালি

ইংরেজিতে যাকে বলে ‘অ্যালম্যানাক’, ‘পঞ্জিকা’ তারই হুবহু বঙ্গীয় রূপমাত্র নয়। ধর্মীয় আচারাদি ও দিনক্ষণের খুঁটিনাটি হিসাব মেলাবার প্রয়োজনে ব্যবহৃত এই পুস্তকটি কালের পরিক্রমায় কী করে সব ধর্মের বাঙালির দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠল, সে কাহিনি কৌতূহলোদ্দীপক বৈকি। ‘পঞ্জিকা’ শব্দটি বাংলা ভাষায় এসেছে সংস্কৃত থেকে। বাংলাভাষী অঞ্চলের বাইরে পঞ্জিকাকে বলা হয়ে থাকে ‘পঞ্চাঙ্গ’। কারণ বার, তিথি, নক্ষত্র, করণ ও যোগ—এই পাঁচ ‘অঙ্গ’ বা বিষয়ে ব্যাখ্যা পাওয়া যায় এখানে। বাংলা বছরের